প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেলো বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক্ষক ‘ বাংলার বাজপাখি ‘ খ্যাত আনিসুর রহমান জিকো এবং তরুণ তুর্কি শেখ মোরসালিন। সে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির সুযোগ পেয়েছে।

চলতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, আবারও খেলোয়াড় কোটায় মেধাবী জাতীয় খেলোয়াড়দের ভর্তির সুযোগ দেওয়া হবে। সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি জন্য আবেদন করে বাংলাদেশ জাতীয় ফুটবল ও বসুন্ধরা কিংসের এই দুই  তারকা ফুটবলার। শেখ মোরসালিন মুঠোফোনে অফসাইডকে জানান আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে তার সরাসরি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। বর্তমানে তারা ফলাফলের জন্য অপেক্ষা করছেন এবং তারা অফসাইডকে আরো জানিয়েছেন ভর্তির বিষয়ে তারা আশাবাদী।

শেখ মোরসালিন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে জিপিএ-৫ পেয়ে উচ্চমাধ্যমিক পাস করেন। মোরসালিন তার মাধ্যমিক পরীক্ষাও একই প্রতিষ্ঠানে অধীনে থেকে দিয়েছিলেন। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশ দলের সাফ চ্যাম্পিয়নশীপের ম্যাচ থাকার কারণে তিনি ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারেন নি। পরবর্তীতে স্কলারশিপের এই সুযোগ পেয়ে তাতে আবেদন করে মোরসালিন। অন্যদিকে এর আগে জাতীয় দলের গোলরক্ষক আনিসুর রহমান জিকো বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিলেন।

দীর্ঘ ১৯ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মেধাবী খেলোয়াড়দের জন্য এই সুযোগ পুনরায় চালু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড় কোটায় আবেদন করতে হলেও কিছু শর্ত প্রযোজ্য আছে, তা হলো ভর্তিচ্ছু প্রার্থীদের জাতীয় দলের বর্তমান খেলোয়াড় হতে হবে। এছাড়াও, প্রার্থীদের বিগত তিন বছরের মধ্যে জাতীয় দল, জাতীয় ‘এ’ দল এবং বয়সভিত্তিক দলের সদস্য হয়ে জাতীয় কিংবা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া ফুটবল এবং ক্রিকেটের পাশাপাশি এ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, টেবিল-টেনিস, সাঁতার, টেনিস, দাবা, ক্যারমসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় র‌্যাংকিং অনুযায়ী ১ থেকে ৫ এর মধ্যে থাকা প্রার্থীরাও আবেদন করার সুযোগ পায়

Previous articleব্যর্থ মিশন শেষে দেশে ফিরলো বাংলাদেশ অ-২৩ দল!
Next articleএশিয়ান গেমসে নেপালের বিপক্ষে জিততে চায় বাংলাদেশ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here