করোনা ভাইরাসের জন্য মাঠে ফুটবল নেই। লীগ বন্ধ হয়ে যাওয়া ফুটবলারদের ফিটনেস ধরে রাখা অনেক কঠিন হয়ে পড়েছে। বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে’র দেয়া চার্ট অনুযায়ী নিজ নিজ জায়গায় ফিটনেস ট্রেনিং নিচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ফুটবলাররা। একটি ওয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে ফুটবলারদের দিক-নির্দেশনা দিচ্ছেন কোচ।

বিদেশী কোচের পাশাপাশি দেশীয় কোচরাও জাতীয় দলের খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখতে সাহায্য করছেন। এই বিষয়ে বাংলাদেশ জাতীয় দলের ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল জানান, “বিদেশী কোচিং স্টাফদের সাথে দেশীয় কোচরাও আমাদের সার্বক্ষণিক পরামর্শক ও প্রদর্শক হিসেবে নিয়োজিত থাকেন। যেমন কায়সার ভাইয়ের কথা যদি বলি, জেমির সব কৌশল আমরা যখন প্র্যাক্টিক্যালি করি, সেখানে তার বিশেষ ভূমিকা থাকে। সব খেলোয়াড়ের সাথে তাদের বন্ধুসুলভ আচরণ এবং মাঠের বাইরেও ব্যক্তিগত সকল সমস্যায় তাদের অভিভাবক হিসেবে আমরা পাশে পাই।”

প্রায় দুইবছর জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পালন করেছেন জেমি ডে। ফলে খেলোয়াড়দের সাথে ভালোই সর্ম্পক গড়ে উঠেছে এবং তিনি জানেন কার কোথায় উন্নতি করতে হবে। এই নিয়ে সুফিল বলেন, “গত দুই বছর যাবত তার কোচিং সত্যিই ফলপ্রসূ ছিল। আমাদের সাথে তার বোঝাপড়া খুব সহজেই গড়ে ওঠে। আমরা সত্যিই তার প্রতি কৃতজ্ঞ। এ মহামারীতে আমরা যখন লকডাউনে তখনও আমরা খুব সহজেই হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে তাকে কাছে পাচ্ছি, আমাদের অসুবিধাগুলো তাকে জানাতে পারছি এবং তিনি আমাদের সাথে সেগুলো নিয়ে কাজও করছেন।”

Previous articleআগামী সাফ নিয়ে আশাবাদী রানা
Next articleনিজের পুরোনো ক্লাবেই ফিরলেন কলিন্ড্রেস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here