এই বছর জানুয়ারিতে ইন্দোনেশিয়ার বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। ইন্দোনেশিয়াতেই হওয়ার কথা ছিল ম্যাচ দুটি। কিন্তু জাতীয় দলের ফুটবলারদের সবার দুই ডোজ টিকা নিশ্চিত করতে না পারায় সে সফর স্থগিত হয়। তবে এশিয়ান কাপ বাছাইয়ের প্রস্তুতি হিসেবে আবারো সেই ইন্দোনেশিয়ার বিপক্ষেই প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে ১ জুন জাভা দ্বীপের রাজধানী বান্দুংয়ে। ইন্দোনেশিয়ায় ম্যাচ খেলে সেখান থেকে সরাসরি মালয়েশিয়া চলে যাবেন জামাল ভূঁইয়ারা। আগামী ৮ থেকে ১৪ জুন মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের বাছাইপর্ব।

ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ এবং এশিয়ান কাপের বাছাইপর্ব সামনে রেখে বসুন্ধরা কিংস অ্যারেনায় নিবিড় প্রস্তুতিতে ব্যস্ত সময় কাটাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে এএফসি কাপ খেলতে কলকাতায় থাকায় জাতীয় দলের ক্যাম্প চলেছে বসুন্ধরা কিংসের ফুটবলারদের ছাড়াই। বৃহস্পতিবার রাত একটায় ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ। আজ দেশ ছাড়ার আগে জাতীয় দলের শেষ অনুশীলন দেখতে উপস্থিত হয়েছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাতীয় দল সম্পর্কে বাফুফে সভাপতি বলেন, “দলের অনুশীলন দেখে আমি সন্তুষ্ট। বাফুফে থেকে কোচিং স্টাফ ও খেলোয়াড়দের যতরকম সহযোগিতা দরকার সবকিছুই দিয়েছি। এখন পরবর্তীতে কি হবে, সেটা তাদের ওপরই নির্ভর করছে।”

অনুশীলনে জাতীয় দলের বেশ কজন ফুটবলার ইনজুরিতে ক্যাম্প ছেড়েছেন। বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপ খেলতে গিয়েও ইনজুরিতে পড়েছেন আরো কজন। তাদের জন্য দুঃখ প্রকাশ করলেও কাজী সালাউদ্দিন মনে করিয়ে দিলেন এটা খেলারই একটা অংশ। এরপর জাতীয় দলের কোচ হাভিয়ের ক্যাবরেরা সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সালাউদ্দিন বলেন, “আগের কোচের সাথে (জেমি ডে) তার যে পার্থক্য সেটা হলো, সে মাঠে গিয়ে সব ম্যাচ দেখে। সে ফুটবলার নির্বাচনে কারো ওপর নির্ভর করে না। এটাই একজন কোচের কাজ হওয়া উচিত বলে আমি মনে করি। এমন কোচ আমি এর আগে পাইনি। সে জাতীয় দল নিয়ে সবসময় শতভাগ চেষ্টা করে।”

সবশেষে জাতীয় দলের কাছে নিজের প্রত্যাশা কি জানতে চাইলে বাফুফে বস জানান ফুটবলারদের কাছে তাদের শতভাগ মাঠে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। ফলাফল কি হবে না ভেবে ফুটবলারদের নিজেদের সর্বোচ্চ চেষ্টাটা করে যাওয়ার কথা বলেছেন কাজী সালাউদ্দিন। ফুটবলারদের সাথেও আলাদাভাবে কথা বলেন বাফুফে সভাপতি। আগামীকাল (বৃহস্পতিবার) রাত একটায় ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ। সেখানে ১ জুন স্বাগতিকদের সাথে প্রীতি ম্যাচ খেলে এশিয়ান কাপের বাছাইপর্বের জন্য মালয়েশিয়া যাবে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের তিন প্রতিপক্ষ বাহরাইন, তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়া।

Previous articleবেচেঁ রইলো বসুন্ধরার সম্ভাবনা!
Next articleক্যাবরেরার চূড়ান্ত দল ঘোষণা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here