বাংলাদেশের নারী ফুটবলের সফলতম কোচ গোলাম রাব্বানী ছোটন দায়িত্ব ছাড়ার পর সাইফুল বারী টিটুকে কোচের দায়িত্ব দেয় বাফুফে। অনূর্ধ্ব-১৫ দল থেকে শুরু করে প্রতিটি বয়সভিত্তিক দল ও সিনিয়র দলের দায়িত্ব একই সঙ্গে সামলাচ্ছিলেন টিটু। অনূর্ধ্ব-১৯ সাফে যৌথ চ্যাম্পিয়ন হওয়ার পর অনূর্ধ্ব-১৬ সাফেও বাংলাদেশকে চ্যাম্পিয়ন করিয়ে আস্থার জায়গাটাও তৈরি করে নিয়েছিলেন তিনি। কিন্তু হঠাৎ করেই মেয়েদের সিনিয়র দলের কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে এলিট একাডেমির কোচ পিটার বাটলারকে। তাহলে প্রশ্ন উঠছে – কেন হুট করেই মেয়েদের সিনিয়র দলের কোচের পদ হারালেন টিটু? আবার যে পিটার বাটলারকে আনা হয়েছে বাফুফে এলিট একাডেমির কোচ হিসেবে তিনি নারী দলের কোচ হলে এলিট একাডেমির দায়িত্ব পালন করবেন কে?

টিটুর অধীনে সিনিয়র পর্যায়েও সফলতা দেখিয়েছে বাংলাদেশের মেয়েরা। এশিয়ান গেমস থেকে ফেরার পর সিঙ্গাপুরের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-০ ও ৮-০ ব্যবধানে জয় তুলে নেয় বাংলাদেশ। টিটু নিজেও প্রত্যাশা করেছিলেন এই দলকে নিয়ে আগামী অক্টোবরে ঘরের মাঠে সাফ শিরোপা ধরে রাখার মিশনে নামবেন। কিন্তু অনূর্ধ্ব-১৬ দল নিয়ে টিটু নেপাল যাওয়ার পর বাটলারকে সিনিয়র দলের অনুশীলন পরিচালনা করার দায়িত্ব দেয় বাফুফে। এরপর সাইফুল বারী টিটু নেপাল থেকে ফিরলেও বাটলারের অধীনেই চলছে নারী দলের অনুশীলন। আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও, ফুটবল পাড়ায় গুঞ্জন পিটার বাটলারের অধীনেই সাফে অংশ নেবে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ।

এদিকে গুঞ্জন শোনা যাচ্ছে, সাইফুল বারী টিটুকে মেয়েদের বয়সভিত্তিক দলের কোচের দায়িত্বে রাখতে চায় বাফুফে। একইসঙ্গে টিটুকে টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব দিতে চায় বাংলাদেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে এ বিষয়ে এখনো নিশ্চিত কোন খবর পাওয়া যায়নি। কদিন আগে নেপাল থেকে অনূর্ধ্ব-১৬ নারী সাফের শিরোপা জয় করে দেশে ফিরলেও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন মেয়েদের খেলার ধরনে অসন্তুষ্টি প্রকাশ করেন। আর এজন্যই হয়তো মেয়েদের সিনিয়র দলের কোচের দায়িত্ব হারাচ্ছেন সাইফুল বারী টিটু।

অপরদিকে বাফুফে এলিট একাডেমির কোচের দায়িত্ব নিয়ে ঢাকায় আসা ইংলিশ কোচ পিটার বাটলার এখন মেয়েদের অনুশীলন শেষে এলিট একাডেমির অনুশীলন করান। কিন্তু স্থায়ীভাবে মেয়েদের কোচের দায়িত্ব পেলে এলিট একাডেমির কোচের পদ শূন্য হয়ে পড়বে। সেক্ষেত্রে আবার এলিট একাডেমির জন্য নতুন কোচের খোঁজ করতে হবে বাফুফেকে।

Previous articleমধ্যবর্তী দলবদলে বিদেশীদের আসা-যাওয়া
Next articleফিলিস্তিন ঝড়ে উড়ে গেলো বেঙ্গল টাইগার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here