বাংলাদেশ জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা কে? প্রশ্নের উত্তর অনেকেরই জানা নেই। অনেকে আবার উত্তর নিয়ে দ্বিধাদ্বন্দে ভুগছেন। জাতীয় দলের সাবেক স্ট্রাইকার জাহিদ হাসান এমিলিকেই সর্বোচ্চ গোলদাতা ভাবা হয়, কিন্তু শেখ মোহাম্মদ আসলাম ও আশরাফ উদ্দিন আহমেদ চুন্নুও সর্বোচ্চ গোলদাতা এমনটা দাবি করেন অনেকে। এই সমস্যার সমাধানে অবশেষে স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত হওয়া জাতীয় দলের সকল খেলার পূর্ণাঙ্গ পরিসংখ্যান সংগ্রহের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

গতকাল একটি প্রেস বিজ্ঞপ্তিতে বাফুফে জানিয়েছে, ১৯৭৩ থেকে ২০২০ পর্যন্ত জাতীয় দলের সকল আর্ন্তজাতিক ম্যাচের খসড়া বাফুফে একত্রিত করবে। এই প্রক্রিয়ার আওতায় জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল কারা তারও একটি তালিকা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের ফুটবল নিয়ন্ত্রনকারী সংস্থাটি। গোলের ব্যাপারে কারো কাছে কোনো রকম তথ্য, প্রমান থাকলে তা বাফুফের সচিবালয় বরাবর মেইলের মাধ্যমে পাঠানোর অনুরোধ করা হয়। তারা সাবেক খেলোয়াড়, ক্রীড়া সাংবাদিক, সংগঠকদের এই ব্যাপারে সাহায্য করার জন্য আহ্বান জানিয়েছেন৷ এই বিষয়ে যেকোন প্রশ্ন বা সহযোগীতার দরকার হলে বাফুফের এক্সিকিউটিভ-মিডিয়া খালিদ মাহমুদ এর সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

এতদিন যাবত এই পরিসংখ্যানগুলো নিয়ে একটি ধোঁয়াশাই ছিলো সবার মধ্যে। বাফুফে’র এই কার্যক্রম সফল হলে বাংলাদেশের ফুটবল প্রেমীরা অন্তত জাতীয় দলের পরিসংখ্যান বের করার ক্ষেত্রে আর ভুগবে না এমনটা আশা করা যায়।

Previous articleচলতি মাসেই ঘরোয়া ফুটবল নিয়ে সভা
Next articleক্লাবদের স্বাগতিক হওয়ায়র আমন্ত্রণ জানিয়েছে এএফসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here