বিজয়ের ৫০ বছর পূর্তি উদযাপনের পরের দিনই দারুন আরো একটি আনন্দের উপলক্ষ এনে দিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল। সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে ভালো খেলেও ড্র করে দর্শকদের হতাশ করলেও দ্বিতীয় ম্যাচেই ভুটানকে ৬-০ গোলে হারানোর পর শক্তিশালী ভারতকে হারিয়ে ফাইনালের সম্ভাবনা উজ্জ্বল করেছে স্বাগতিকরা।শামসুন্নাহারের একমাত্র গোলে ভারতকে ১-০ ব্যবধানে হারিয়েছে বাংলার মেয়েরা।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে ভারতকে চেপে ধরে বাংলাদেশ। ম্যাচের অষ্টম মিনিটেই লিড নেয় গোলাম রাব্বানী ছোটনের শীষ্যরা। ডি বক্সে তাহুরা খাতুনকে ফাউল করে বসেন ক্রিতিবা দেবি। সফল পেনাল্টিতে বাংলাদেশকে এগিয়ে নেন শামসুন্নাহার।

গোলের পর বল দখলে রেখে আক্রমণ শানানোর চেষ্টা করে ভারতীয় মেয়েরা। তবে তেমন একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশি মেয়েদের সামনে। ৩৩ মিনিটে কর্ণার থেকে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল তহুরাদের। কিন্তু জটলা থেকে বল ক্লিয়ার হয়ে যাওয়ায় ব্যর্থ হয় তাদের প্রচেষ্টা।৩৭তম মিনিটে আঁখি খাতুনের চেষ্টা রুখে দেন ভারতের গোলরক্ষক। মাঝ মাঠের খানিকটা সামনে থেকে আঁখি খাতুনের দূর পাল্লার ফ্রি-কিক ফিস্ট করে কর্নারের বিনিময়ে রক্ষা করেন ভারতের গোলরক্ষক আনশিকা। এরপর ৪৩ মিনিটে দ্বিতীয়বারের মত বল জালে জড়ান শামসুন্নাহার। কিন্তু অফসাইডের কারণে গোল বাতিল হওয়ায় হতাশ হতে হয় মেয়েদের। ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে তবে ৫৭তম মিনিটে ভারতকে রক্ষা করেন গোলরক্ষক আনশিকা। ঋতুপর্ণার কর্নার থেকে হেড করেন আঁখি খাতুন কিন্তু টপ কর্নারে হাত বাড়িয়ে কর্নারের বিনিময়ে বাইরে ঠেলে দেন আনশিকা। ম্যাচের ৬৩তম মিনিটে অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ। গোলরক্ষক রুপনা চাকমা জায়গা ছেড়ে বের হয়ে এলে সুমাতি কুমারির চিপ শট জাল খুঁজে পায়নি। ৭৩তম মিনিটে আবারো সুযোগ এসেছিল সুমাতি কুমারির সামনে। মাঝ মাঠে আঁখি খাতুন বল ক্লিয়ার করতে না পারায় বল পেয়ে যান সুমাতি, খানিকটা সামনে এগিয়ে গিয়ে বক্সের সামান্য বাইরে থেকে শট নিলেও লক্ষ্যে থাকেনি। ম্যাচের বাকি সময় আর চেষ্টা করেও গোল শোধ দিতে পারেনি ভারত। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলার মেয়েরা।

এই জয়ে তিন ম্যাচ শেষে সাত পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বাংলাদেশ। তিন ম্যাচে দুই জয় ও এক হারে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। রোববার নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সেই ম্যাচে ড্র করলেই বাংলাদেশ পৌঁছে যাবে ফাইনালে। হারলেও ফাইনাল খেলার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে। পাঁচ দল নিয়ে আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের শীর্ষ দুই দলকে নিয়ে আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল।

Previous articleলাল ও সবুজ দলের প্রীতি ম্যাচ গোলশূণ্য ড্র
Next articleস্বাধীনতা কাপ ফাইনাল; আবাহনী পুনরাগমন নাকি কিংসের রাজত্ব?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here