দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০২১-২২ মৌসুম। বঙ্গবন্ধু স্টেডিয়ামে সংস্কার কাজ হওয়ায় এবারের প্রিমিয়ার লিগ আয়োজিত হওয়ার কথা ছিল ঢাকার বাইরে। তাইতো সারাদেশের মোট সাতটি স্টেডিয়ামকে নিজেদের হোমভেন্যু হিসেবে নির্ধারণ করেছিল ক্লাবগুলো। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় পাল্টে গেছে দৃশ্যপট। দেশে করোনার পাশাপাশি নতুন ভ্যারিয়েন্ট ‘অমিক্রণ’- এ আক্রান্তের সংখ্যাও দিন দিন বেড়েই চলছে। তাইতো ঢাকা থেকে বেশি দূরের ভেন্যুগুলোতে আপাতত ম্যাচ আয়োজন করতে চায় না বাফুফে। তারপরও সবশেষ ঘোষণা অনুযায়ী আপাতত লিগ আয়োজনের জন্য বসুন্ধরা কিংস অ্যারেনা, মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়াম ও টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামকে চূড়ান্ত ধরে ফিকশ্চার তৈরির কাজ করছে বাফুফে বলে জানিয়েছিলেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। কিন্তু একদিনের ব্যবধানে পাল্টে গেল সব। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ভেন্যু তালিকা থেকে বাদ দেয়া হয়েছে বসুন্ধরা কিংস অ্যারেনার নাম।

২০১৮-১৯ মৌসুমে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশ ফুটবলের সর্বোচ্চ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগে উত্তীর্ণ হয় বসুন্ধরা কিংস। বাংলাদেশের ফুটবলে আগমনের পর থেকেই সবাইকে ছাড়িয়ে যাওয়ার লড়াইয়ে কিংস। বাংলাদেশ প্রিমিয়ার লিগে আসার পর থেকেই ক্লাব নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা সাজায় কিংস ম্যানেজমেন্ট। মাঠের খেলায় ভালো ফলাফল করতে দেশীয় সেরা ফুটবলারদের সাথে ভালো মানের বিদেশি ফুটবলার ও কোচদের নিয়ে এখন পর্যন্ত সফলই বলা যায় বসুন্ধরা কিংসকে। সেই সাথে মাঠের বাইরের প্রয়োজনীয় সবকিছু সম্পন্ন করে একটি পূর্ণাঙ্গ পেশাদার ক্লাব হিসেবে নিজেদের গড়ে তুলতে বদ্ধ পরিকর ছিলো বাংলাদেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন দলটি। সেই লক্ষ্যে ২০১৯ সালের জুনে ২০০ বিঘা জমি নিয়ে বসুন্ধরা আবাসিক এলাকার ‘এন’ ব্লকে গড়ে উঠতে শুরু করে এক অত্যাধুনিক ক্রীড়া কমপ্লেক্স। ফুটবল স্টেডিয়ামের পাশাপাশি ক্রিকেট স্টেডিয়াম, হকি স্টেডিয়াম, ভলিবল ও কাবাডি কোর্ট, ফুটসাল গ্রাউন্ড, বাস্কেটবল করতে, গলফ ও ড্রাইভিং রেঞ্জ, শুটিং ও আর্চারি রেঞ্জ এবং সুইমিংপুলের মতো ইভেন্টের ব্যবস্থা রেখে এগিয়ে চলছিল বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সের কাজ। এর মধ্যেই ফুটবল মাঠের কাজ চলে এসছিল প্রায় শেষের দিকে। গ্রাউন্ডের কাজ শেষ হয়েছে আগেই, চলছিল শেষ মুহূর্তের প্রস্তুতি। আর কিছু অবকাঠামোগত কাজ বাকি থাকলেও লিগ শুরু হওয়ার আগেই সেগুলো সম্পন্ন করে ম্যাচ আয়োজনের জন্য পুরোপুরি প্রস্তুত হয়ে যাওয়ার কথা ছিল বসুন্ধরা কিংসের হোম ভেন্যুর। পাশাপাশি বসুন্ধরা কিংস অ্যারেনাকে নিজেদের হোম ভেন্যু হিসেবে ঘোষণা দিয়েছিল শেখ রাসেল ক্রীড়া চক্রও। বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সেকে ভেন্যু হিসেবে বিবেচনা করেই খসড়া সূচিও প্রস্তুত করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সেই সূচিতে বাফুফে মাঠটিতে ১১ টি ম্যাচ রেখেছিল। বসুন্ধরা গ্রুপ কর্তৃপক্ষ বসুন্ধরা কিংস অ্যারেনাতে বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ছাড়া অন্য দলগুলোর ম্যাচ আয়োজনের অনুমতি দিতে চায়নি।

লিগ শুরুর দুদিন আগেও সবকিছু ঠিকঠাকই ছিল। আগামী ৩ ফেব্রুয়ারি বসুন্ধরা কিংস অ্যারেনায় স্বাগতিক বসুন্ধরা কিংস ও স্বাধীনতা ক্রীড়া সংঘের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হওয়ার কথা ছিল এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০২১-২২ মৌসুমের। কিন্তু হঠাৎ করেই বদলে গেলো সবকিছু। প্রিমিয়ার লিগের ভেন্যুর তালিকায় বাকি স্টেডিয়ামগুলোর থেকে সুযোগ সুবিধা সবকিছুতেই এগিয়ে থাকা বসুন্ধরা কিংস অ্যারেনাকেই বাদ দিয়ে মুন্সীগঞ্জ ও টঙ্গীতে খেলা আয়োজনের অদ্ভুত সিদ্ধান্ত নিল বাফুফের পেশাদার লিগ কমিটি। লিগ কমিটির সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী এবারের লিগে কোনো ভেন্যু ক্লাবের হোম হিসেবে থাকছে না। কিন্তু বসুন্ধরা কিংস অ্যারেনা বসুন্ধরা কিংস ও শেখ রাসেলের ম্যাচ আয়োজনের ব্যাপারে রাজি ছিল। দুই দলের একটি হোম থাকবে অন্য দশ দলের কোনো হোম থাকবে না এই বৈষম্যের জন্য বাফুফে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সকে প্রিমিয়ার লিগের ভেন্যুর তালিকা থেকে বাদ দিয়েছে।

সব বিতর্ক সাথে নিয়ে আগামী ৩ ফেব্রুয়ারি থেকেই লিগের ম্যাচ মাঠে গড়াবে। এবং আজ রাতের মধ্যেই ক্লাবগুলোর কাছে সূচি পাঠানো হবে এবং আগামীকাল আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে প্রকাশ করা হবে বলেও জানান পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।

Previous articleভ্যাক্সিন গ্রহণ করলেন ৫৮ জন মহিলা ফুটবলার
Next articleশুরুর একদিন আগেও ভেন্যু জটিলতার মধ্যে বিপিএল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here