গত সোমবার নেপালের রাজধানী কাঠমাণ্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। শিরোপা জয়ের পর থেকেই ছিল অপেক্ষা, কখন দেশে আসবে বাংলাদেশ নারী ফুটবল দল। অবশেষে আজ এসেছে দেশের স্বর্ণ কন্যাদের বরণ করে নেওয়ার সেই মাহেন্দ্রক্ষণ। মিডফিল্ডার সানজিদা আক্তারের ভাইরাল হওয়া ফেসবুক পোস্টের আকাঙ্খিত সেই ছাদ খোলা বাসে করেই বিমানবন্দর থেকে বাফুফে ভবনে পৌঁছেছে চ্যাম্পিয়নরা। রাস্তার দুই ধারে মানুষ। কেউ ছুটছেন, কেউ দাঁড়িয়ে হাত নাড়ছেন। যারা গাড়িতে আছেন তারাও সাবিনাদের ছাদখোলা ‘চ্যাম্পিয়ন’ বাসের দিকে তাকিয়ে আছেন। চ্যাম্পিয়ন বাসে ট্রফি নিয়ে দাঁড়িয়ে আছেন সাবিনা। তার সতীর্থরা শুভেচ্ছার জবাব দিচ্ছেন দেশের পতাকা নাড়িয়ে। এর আগে বিমানবন্দরে ফুল দিয়ে ও মিষ্টিমুখ করিয়ে সাফ চ্যাম্পিয়ন নারী ফুটবলারদের বরণ করে নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও বাফুফের কার্যনির্বাহী কমিটির একটি অংশ।

দীর্ঘ ১৯ বছর পর দেশের ফুটবলকে সাফের ট্রফি উপহার দেওয়া নারীরা এখন দেশের সবচেয়ে হট টপিক। যে মানুষটা দুদিন আগেও বাংলাদেশের যে একটা নারী দল ফুটবল খেলে সেটা জানতো না, সে মানুষটাও আজ নারীদের জয়ে আনন্দ উল্লাস করছে। একটা শিরোপা জয় করে পুরো দেশকে ফুটবলের দিকে দৃষ্টি দিতে বাধ্য করা সাবিনা-কৃষ্ণারা যেন এখন সবার নয়নের মনি। অথচ এই ফুটবলারদের উঠে আসার গল্প শুনলে অবাক হবে সবাই। বর্তমান দলের প্রায় সবারই জাতীয় দলে খেলা এক একটা যুদ্ধজয়ের মতো। সামাজিক ও আর্থিক বাঁধা পেরিয়ে জাতীয় দলকে এত বড় একটা সম্মান এনে দেওয়া নারী দলের প্রতিটা ফুটবলারই তো এক একজন জয়ীতা। এবার এই জয়ীতারা কিছুটা হলেও অর্থের নিশ্চয়তা পাচ্ছেন। একেরপর এক কোম্পানি, গ্রুপের সংবর্ধনার খবরে ঘুচতে চলেছে তাদের অতীতের সকল দুঃখ-কষ্ট।

এরইমধ্যে সাফ জয়ী নারী বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে ৫০ লক্ষ টাকার পুরস্কার দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। নারীরা দেশে ফেরার আগেই এই ঘোষণা দেয় বিসিবি। এবার নারীদের পুরস্কার প্রদানের তালিকায় যুক্ত হলো আরো বেশ কয়েকটি স্বনামধন্য শিল্পগোষ্ঠী। সাফ চ্যাম্পিয়নশিপ জেতা নারী দলের জন্য ৫০ লাখ পুরস্কার ঘোষণা করেছে দেশের অন্যতম নির্মাণসংস্থা তমা গ্রুপ। বুধবার দুপুরে বিমানবন্দরে উপস্থিত সংবাদকর্মীদের সামনে এ ঘোষণা দিয়েছেন তমা গ্রুপের চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক। এছাড়াও নারীদের আরো ৫০ লক্ষ টাকার পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে আরেক শিল্পগোষ্ঠী এনভয় গ্রুপ। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জ্যেষ্ঠ সহ-সভাপতি সালাম মুর্শেদী এ কথা জানান।

Previous articleদেশে পৌঁছে ছাদ খোলা বাসে যাত্রা শুরু সাবিনাদের!
Next articleআহত ঋতুপর্ণার মাথায় তিনটি সেলাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here