অবশেষে এসেছে জয়,এসেছে সাফল্য সেইসাথে বাংলাদেশের ঝুলিতে এসেছে সাফ নারী চ্যাম্পিয়নশীপের ট্রফি। নারী সাফ চ্যাম্পিয়নশীপে ভারত পর্বের অবসান ঘটিয়ে প্রথম বারের মতো ট্রফি জিতে ইতিহাস তৈরি করেছে লাল-সবুজের নারী প্রতিনিধিরা। সাফের ফাইনালে দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে স্বাগতিক নেপাল জাতীয় নারী ফুটবল দলকে ৩-১ গোলে হারিয়ে নতুন এই ইতিহাস লিখেছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।

ম্যাচের মাত্র ১০ মিনিটে সবাইকে অবাক করে দিয়ে গত ৩ ম্যাচে ৪ গোল করা সিরাত জাহান স্বপ্নাকে নামিয়ে দিয়ে শামসুন্নাহার জুনিয়রকে বদলি হিসেবে মাঠে নামান কোচ গোলাম রাব্বানী ছোটন। এই বদলি সুফল এসেছে হাতেনাতে,বদলি হিসেবে নামার মাত্র ৩ মিনিটের ব্যবধানে গোল করেন শামসুন্নাহার জুনিয়র। মাঠের ডানদিক থেকে নেপালের রক্ষণের একজনকে কাটিয়ে ও একজনকে পেছনে ফেলে ক্রস করেন মনিকা চাকমা। মনিকা চাকমার করা ক্রস থেকে গোলটি করেন শামসুন্নাহার জুনিয়র।

ম্যাচের ৩৬ মিনিটে আনিতা কেসির ফ্রি কিক থেকে কর্ণারের বিনিময়ে দলকে গোল হওয়ার থেকে বাঁচিয়ে দেন বাংলাদেশ দলের গোলরক্ষক রূপনা চাকমা। পরবর্তীতে কর্ণার কিক থেকে জটলার ফলে গোলরক্ষক রূপনা চাকমার কাছ থেকে বল বের হয়ে গেলে বড় বিপদে পড়ে যায় বাংলাদেশ,কিন্তু সেই বিপদ থেকে গোল লাইন ক্লিয়ারেন্স করে দলকে রক্ষা করেন মাসুরা পারভীন।

৪২ মিনিটে নেপালের ডিফেন্ডারের ভুলে বল পেয়ে যায় সাবিনা খাতুন। বল পেয়ে বক্সের ভেতরে কৃষ্ণা রাণী সরকারের কাছে থ্রু পাস বাড়ান তিনি। তার বাড়ানো থ্রু পাস থেকে বক্সের ভেতরে ঢুকে বলের দখল নিয়ে বাম পায়ের শটে নেপালী গোলরক্ষককে কোনো রকম কোনো সুযোগ না দিয়ে বলকে সরাসরি জালে পাঠিয়ে দেন। ফলে ২-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ দল। পরে এই ২-০ গোলের লিড নিয়ে ম্যাচের প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।

৭০ মিনিটে নেপালের হয়ে এক গোল শোধ করেন আনিতা বাসনেত। সতীর্থ খেলোয়াড়ের পাস থেকে বক্সের সামনে খালি জায়গায় বল পেয়ে যায় আনিতা বাসনেত। বল পেয়ে বক্সের ভেতরে ঢুকে পড়ে ডান পায়ের জোরালো শটে গোল শোধ করেন আনিতা বাসনেত। গোলরক্ষক রূপনা চাকমা ডাইভ দিলেও গোল হওয়া থেকে আটকাতে পারেননি। ৭৭ মিনিটে বাংলাদেশের হয়ে আরো একবার লিড বাড়িয়ে নেন কৃষ্ণা রাণী সরকার। কাউন্টার এটাক থেকে সুযোগ পেয়ে গোলটি করেন কৃষ্ণা। অবশ্য তাকে বাধা দিতে নেপালের গোলরক্ষক আঞ্জিলা সুব্বা নিজের জায়গা ছেড়ে এগিয়ে এলেও কাজের কাজ কিছু করতে পারে নি।

রেগুলেশন টাইমের পরবর্তী সময়গুলোতে আর গোল না হলে ৩-১ গোলে জয় বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। এতে করে ভারতের একমাত্র অন্য দল হিসেবে সাফ নারী চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়নের তালিকায় নতুন করে নিজেদের নাম উঠালো বাংলাদেশ দল এবং সেই সাথে এই নিয়ে পঞ্চমবারের মতো আরো একবা রনেপাল নারী ফুটবল দলের কাছে সাফ নারী চ্যাম্পিয়নশীপের অধরাই রয়ে গেলো।

Previous articleতৃতীয় ম্যাচে এসে হারের স্বাদ পেলো বাংলাদেশ!
Next articleজেনে নিন সাফ জয়ী মেয়েদের ছাদ খোলা বাসের যাত্রার রুট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here