‘এশিয়ান গেমস’ ফুটবলে বাংলাদেশ পুরুষ ফুটবল দল তেমন সাফল্যমণ্ডিত স্মৃতি তৈরি করতে ব্যর্থ হয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ পুরুষ ফুটবল দল মিয়ানমার এবং ভারতে সাথে দুইটি ম্যাচ খেলে ফেলেছে। দুই ম্যাচে দলকে পরাজয় বরণ করতে হয়েছে।

পুরুষ ফুটবল দল কিছু না করতে পারলেও নারী দলের কাছে সুযোগ রয়েছে কিছু করে দেখানোর। আগামীকাল জাপানের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে সেই লক্ষ্য বাস্তবায়ন করতে মাঠে নামবে বাংলাদেশ নারীদল। আগামীকাল চীনের হংজু অলিম্পিক স্পোর্টস স্টেডিয়ামে জাপানের মুখোমুখি হবে সাবিনারা।

আগামীকালের ম্যাচ বাংলাদেশ নারী দলের জন্য অনেক বড় একটা চ্যালেঞ্জ। কারণ তাদের প্রতিপক্ষ জাপান টুর্ণামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন দল। তবে প্রতিপক্ষ শক্তিশালী হলে তাদের সাথে বাংলাদেশ ভালোভাবে লড়ে যাবে বলে আশা রাখছেন বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ সাইফুল বারী টিটু। তিনি জানান, “আগামীকালকের ম্যাচটি আমাদের জন্য খুবই কঠিন একটি ম্যাচ হতে চলেছে। তবে আমরা চেষ্টা করবো লড়াই চালিয়ে যাওয়ার। খেলোয়াড়দের আমরা যতটা সম্ভব নির্ভার রাখার চেষ্টা করছি। তাদের বলেছি ফলাফল যেটাই হোক না কেনো নিজেদের লড়াই চালিয়ে যেতে হবে। ”

জাপানের নিঃসন্দেহে অনেক শক্তিশালী। তাদের সাথে খেলার ফলে দলের খেলোয়াড়েরা অনেক কিছু শিখতে পারবে। এছাড়া প্রতিপক্ষ জাপান সম্পর্কে সম্যক ধারণা নিয়ে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ। এই প্রসঙ্গে কোচ বলেন, “আমরা যেটা আশা করেছিলাম সেটাই হয়েছে। জাপান তাদের বিশ্বকাপ খেলা দল নিয়ে এখানে এসেছে। আমরা তাদের বিশ্বকাপের ম্যাচ নিয়েই কাজ করেছি। জাপান নিঃসন্দেহে অনেক বড় একটি দল। তারা আমাদের থেকে সব দিক দিয়ে এগিয়ে।”

কোচের মতো টিম ম্যানেজার আমিরুল ইসলামের মতেও ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই কঠিন। এমনকি টুর্ণামেন্টের অন্য সকল গ্রুপ থেকে তার মত অনুযায়ী বাংলাদেশের গ্রুপটা সবচেয়ে শক্তিশালী গ্রুপ। তবে কোচিং স্টাফরা এসব না ভেবে মেয়েদের মনোবল বাড়ানোর প্রচেষ্টা চালাচ্ছেন। “জাপানের সাথে ম্যাচটি আমাদের জন্য খুব কঠিন। এছাড়া আপনারা লক্ষ্য করলে দেখবেন অন্য গ্রুপগুলো থেকে আমাদের গ্রুপ অনেক শক্তিশালী। আমাদের মেয়েরা এবারেই এশিয়ান গেমসে প্রথমবার অংশ নিচ্ছে। এটা তাদের জন্য বড় একটা অভিজ্ঞতা। তবে আমরা এসব নিয়ে না ভেবে মেয়ে মনোবল বাড়ানোর চেষ্টা করছি। যাতে তারা নিজেদের সর্বোচ্চটা দিয়ে প্রতিপক্ষের সাথে লড়াই করতে পারে”-বলে জানিয়েছেন টিম ম্যানেজার।

বড় ম্যাচের আগে দেশের মানুষের কাছে দোয়া চেয়েছেন বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। তিনি বলেন, “আমরা প্রথমবারের মতো এশিয়ান গেমসে অংশ নিয়েছি। আগামীকাল আমাদের জাপানের সাথে ম্যাচ। দেশবাসীর কাছে দোয়া চাচ্ছি, আপনারা সকলে আমাদের জন্য দোয়া করবেন, যাতে আমরা ভালো একটি ম্যাচ উপহার দিতে পারি।”

Previous articleফিলিপাইনকে হারাতে চায় বাংলাদেশ!
Next articleএশিয়ান গেমস ফুটবলঃ লড়াই করেও ভারতের কাছে হারলো বাংলাদেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here