আগামী ৬ ই সেপ্টেম্বর থেকে নেপালে শুরু হবে সাফ নারী চ্যাম্পিয়নশীপ। এই লক্ষ্যে নেপালের উদ্দেশ্য আজ সকাল ৯:৪৫ মিনিটে ঢাকা ত্যাগ করেছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। বর্তমানে বাংলাদেশ দল দ্যা সলটি কাঠমুন্ডু হোটেলে অবস্থান করছে।

সাফের আগে বাংলাদেশ দলের ফুটবল অভিজ্ঞতা হিসেবে আছে মালেশিয়া নারী দলের বিপক্ষে খেলা দুই ম্যাচ। সাম্প্রতিক সময়ে প্রস্তুতির জন্য প্রীতি ম্যাচের জন্যে তোড়জোড় করেও কিছুই করে উঠতে পারে নি। আরব আমিরাতের সাথে প্রস্তুতি ম্যাচ খেলার কথা থাকলেও শেষে আরব আমিরাত তা নাকোচ করে দেয়। পরবর্তীতে প্রস্তুতি ম্যাচের জন্যে বাফুফে ইন্দোনেশিয়া ফুটবল এসোসিয়েশনের সাথে যোগাযোগ করলে তারা কোনো সাড়া দেয় নি। প্রস্তুতি না থাকলে অনুশীলনে ঘাম ঝরিয়েছে বাংলাদেশের মেয়েরা। তাই টুর্ণামেন্টে প্রতিপক্ষের দেয়াল ডিঙ্গাতে প্রস্তুত সাবিনারা।

এই প্রসঙ্গে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের প্রশিক্ষক গোলাম রাব্বানী ছোটন জানান, ‘সাফের জন্য প্রস্তুত মেয়েরা। মেয়েরা এই টুর্নামেন্টের জন্য তৈরি। প্রথম ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচের জন্য তারা প্রস্তুত আছে। আশা করি, জয় দিয়ে প্রথম ম্যাচ শুরু করব। সেমিফাইনালে খেলতে হলে শুরুর দুই ম্যাচ গুরুত্বপূর্ণ। এই দুই ম্যাচে আমরা আপাতত মনোযোগ দিচ্ছি। যখন আমরা সেমিতে যাব, সেটা নিয়ে তো আমাদের পরিকল্পনা আছেই, সেটা পুরোপুরি বাস্তবায়ন করব।’

২৩ জনের দল নিয়ে এবার সাফ চ্যাম্পিয়নশীপ মিশনে যাচ্ছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। সবশেষ ২০১৯ সাফ চ্যাম্পিয়নশিপের ১৫ ফুটবলার আছেন এবারের স্কোয়াডে। স্কোয়াডের সদস্যরা হলেন- রুপনা চাকমা, ইতি রানী, সাথী বিশ্বাস, মাসুরা পারভীন, আঁখি খাতুন, শামসুন্নাহার (সিনিয়র), শিউলি আজিম, নিলুফা ইয়াসমিন নীলা, আনাই মগিনি, মারিয়া মান্ডা, মনিকা চাকমা, শামসুন্নাহার (জুনিয়র), সোহাগী কিসকু, স্বপ্না রানী, ঋতুপর্ণা চাকমা, সানজিদা আক্তার, মার্জিয়া, সাবিনা খাতুন, কৃষ্ণা রাণী সরকার, সিরাত জাহান স্বপ্না, তহুরা খাতুন, আনুচিং মোগিনি, সাজেদা খাতুন।

নেপালে অনুষ্ঠিত এবারের সাফ চ্যাম্পিয়নশীপে অংশ নিচ্ছে বাংলাদেশসহ সর্বমোট সাতটি দল। দক্ষিণ এশিয়ার এই সাত দলকে দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ‘এ’-তে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মালদ্বীপ। অন্যদিকে গ্রুপ ‘বি’-তে রয়েছে স্বাগতিক নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা। দুই গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল পরের রাউন্ডে কোয়ালিফাই করবে। আগামী ৭ ই সেপ্টেম্বর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে মালদ্বীপের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে বাংলাদেশ দল।

Previous articleসাফে ভালো লড়াইয়ের প্রত্যয় নারী দলের!
Next articleসালাহদের কোচিং প্যানেল থেকে এবার ফর্টিসে ব্রুতো কস্তা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here